Home » আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নে হাইকোর্টে রিট

কর্তৃক CsCSJekovzvW

সারাদেশের আইনজীবীদের সুরক্ষা আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এ রিট দায়ের করেন। রিটে আইনজীবি সুরক্ষা আইন প্রণয়নে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল চাওয়া হয়েছে।

আইন সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও পুলিশের আইজিকে রিটে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, বাংলাদেশে গত কয়েক বছরে ৬৭ জনের বেশি আইনজীবী হত্যা, নির্যাতন, হামলা, অপহরণের শিকার হয়েছেন। এ সংখ্যা আরও বেশি হতে পারে। আইনজীবীদের জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর ও স্পর্শকাতর মামলা পরিচালনা ও শুনানি করতে হয়। কোর্টরুম থেকে বের হয়েই আইনজীবীরা সম্পূর্ণ নিরাপত্তাহীন হয়ে পড়েন এবং বিভিন্ন সময়ে প্রতিপক্ষের দ্বারা হামলার শিকার হন। এ অবস্থায় আইনজীবী সুরক্ষা আইন না থাকার কারণে সারাদেশের আইনজীবীদের সাংবিধানিক ও মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।

তিনি বলেন, রিট আবেদনে যেকোনো আইনজীবীর উপর কোনো হামলা, মামলা, বর্বর নির্যাতনসহ যেকোনো আক্রমণ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়াও জুডিশিয়াল অফিসার, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে একটি স্বাধীন তদন্ত কমিটি বা কমিশন প্রতিষ্ঠা করে আইনজীবীরা হয়রানি বা বর্বর নির্যাতনের সম্মুখীন হলে যথাযথ তদন্তের ক্ষমতা কমিটি বা কমিশনকে দেওয়ার জন্য নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস.এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিট আবেদনটির উপর শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী।

রিলেটেড পোস্ট

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.