Home » পৃথিবীর খুব কাছে আসছে একটি গ্রহাণু

পৃথিবীর খুব কাছে আসছে একটি গ্রহাণু

কর্তৃক CsCSJekovzvW

পৃথিবীর খুব কাছ দিয়ে আজ বৃহস্পতিবার উড়ে যাবে একটি গ্রহাণু। আকারে বাসের সমান ‘২০২০ এসডব্লিউ’ নামের গ্রহাণুটি ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষকেরা আবিষ্কার করেন। অবশ্য গবেষকেরা বলছেন, গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা নেই। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গ্রহাণুটি পৃথিবী থেকে ১৩ হাজার মাইল দূর দিয়ে অতিক্রম করবে। এ দূরত্ব অবশ্য আবহাওয়া উপগ্রহের কক্ষপথের বেশ নিচে। এ ধরনের উপগ্রহ পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় ২২ হাজার মাইল ওপরে অবস্থিত।
বিজ্ঞাপন

গবেষকেরা বলছেন, আজ বৃহস্পতিবার ইউরোপের সময় সকাল ৭টা ১২ মিনিটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ওপর দিয়ে গ্রহাণুটি অতিক্রম করবে। আর্থস্কাই ডটওআরজির তথ্য অনুযায়ী, গ্রহাণুটি পৃথিবীর এত কাছ দিয়ে যাবে যে তাতে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির কারণে এর গতিপথ বদলে যাবে।

ক্যালিফোর্নিয়ার নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের পরিচালক পল কোডাস বলেন, ‘‘২০২০ এসডব্লিউ”-এর মতো অসংখ্য গ্রহাণু আছে। এর মধ্যে অনেক গ্রহাণু বছরে কয়েকবার পৃথিবীর খুব কাছাকাছি চলে আসে।

তবে এসব গ্রহাণুর পৃথিবীর সঙ্গে যাত্রাপথের প্রভাব কম। অবশ্য পৃথিবীতে আঘাত আনার আগেই এসব গ্রহাণু ভেঙে টুকরো হয়ে যাবে এবং উজ্জ্বল উল্কাপিণ্ড সৃষ্টি হবে। একে আমরা আগুনের গোলা বা “ফায়ার বল” বলে থাকি।’

‘২০২০ এসডব্লিউ’ গ্রহাণুটি পৃথিবী অতিক্রম করার ছয় দিন আগেই তার সম্পর্কে জানা গেছে। অবশ্য এর আগে ছোট গাড়ির আকারের ‘২০২০ কিউজি’ গ্রহাণুটি সম্পর্কে কোনো তথ্যই আগে পাওয়া যায়নি।

গত মাসে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসা গ্রহাণু ছিল এটি। গত ১৬ আগস্ট পৃথিবীপৃষ্ঠ থেকে মাত্র ১৮০০ মাইল ওপরে ভারত মহাসাগরের ওপর দিয়ে অতিক্রম করে এটি। ১০ থেকে ২০ ফুট প্রশস্ত গ্রহাণুটি আগে থেকে দৃষ্টিগোচর হয়নি।

নাসার গবেষকেদের তথ্য অনুযায়ী, ‘২০২০ কিউজি’ ও ‘২০২০ এসডব্লিউ’ গ্রহাণুগুলোর মতো কোটি কোটি গ্রহাণু আছে। তা পৃথিবীর খুব কাছে না এলে শনাক্ত করা যায় না।

আগামী নভেম্বরে ‘২০১৮ ভিপি১’ নামের একটি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসার কথা রয়েছে।

রিলেটেড পোস্ট

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.