Home » প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক অনলাইন সেশন “উইথ ডক্টর” অনুষ্ঠিত

প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক অনলাইন সেশন “উইথ ডক্টর” অনুষ্ঠিত

কর্তৃক CsCSJekovzvW

অন্তু আহমেদ: কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সুরক্ষা সচেতনতা বৃদ্ধি ও পরিচ্ছন্নতা সুরক্ষার লক্ষ্যে রবিবার রাতে অনলাইনে ধারাবাহিকভাবে ডাক্তারি পরামর্শ অনুষ্ঠানের আয়োজন করছে স্বেচ্ছাসেবী সংগঠন উইথ সি। বিভিন্ন জেলা থেকে রেজিস্ট্রেশনের মাধমে নারী-পুরুষ ও শিশুদের অভিভাবকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে রাত ৯ টায় জুমে ঘণ্টাব্যাপী “উইথ ডক্টর: সেশন-৭” ‘উইথ সি’ এর ১৬ টি জেলার সমন্বয়কবৃন্দের সহযোগিতায় এ অনলাইন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য সুরক্ষা এবং নারীদের পিরিয়ডকালীন পরিচ্ছন্নতা সুরক্ষা বিষয়ক সেশন পরিচালনা এবং নানা প্রশ্নের উত্তর ও পরামর্শ দেন ডা.ফাহরিন ফাতমি জাহান (সহকারী সার্জন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কয়রা, খুলনা)। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৈশোরকালীন ও পিরিয়ড সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা এবং বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পেতে রেজিষ্ট্রেশন করেন প্রায় শতাধিক অংশগ্রহণকারী। সরাসরি ডাক্তারের সাথে নিজেদের সমস্যা আলোচনা করেন ও প্রতিকারের দিক-নির্দেশনা গ্রহন করেন।

প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে এমন উদ্যোগগুলো বিস্তৃত করতে সকল প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সহযোগিতা চেয়েছেন উইথশীর প্রতিষ্ঠাতা ইমরান জাহান আরাফাত ও হেড অফ স্ট্রাটেজিক প্লানিং মোঃ আশিকুজ্জামান শেখ। রিদিয়া রাকার সঞ্চালনায় আয়োজনের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন ‘উইথ সি’ এর হেড অফ আইটি, নায়মুনা মানজুর আন্না। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অপরাজিতা যুব কল্যান সংস্থার জেনারেল সেক্রেটারি অনুপ কুমার মন্ডল, এন্টি রেপ স্কোয়াডের কোওর্ডিনেটর নুর ইসলাম মুনশি, বাংলাদেশ রোভার স্কাউট খুলনা প্রতিনিধি নাসিরুল্লাহ নাহিদ, সিটিজেন ফাউন্ডেশনের ওমেন এফেয়ার্স কোওর্ডিনেটর অনন্যা হক, ও ক্লাউড ইন্সটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর আব্দুল্লাহ আল ফরহাদ।

সংগঠনের নেতারা জানান, ২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা লক্ষ্য নিয়ে অনলাইন ও অফলাইনে কাজ করছে তারা। করোনায় যে সকল নারী জরুরি প্রয়োজনে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারছেনা তাদের বাসায় প্রয়োজন মোতাবেক বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিনও পৌছে দিচ্ছে সংগঠনটি। ফেসবুক পেজ ও নির্দিষ্ট হটলাইনের মাধ্যমে দেশের ৯টি জেলাতে এই সেবা দিয়েছে সংগঠনটি। একইসাথে অনলাইনে সচেতনতা বৃদ্ধিতে নিয়মিত কার্যক্রম এর অংশ হিসেবে চলছে ‘উইথ ডক্টর’ সেশন।

রিলেটেড পোস্ট

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.